আদিবাসীদের অধিকার, মানবাধিকার ও স্বাধীনতাসংক্রান্ত বিষয়সমূহ নিয়ে ১৯৮২ সালের ৯ আগস্ট জাতিসংঘের আদিবাসী জনগোষ্ঠীবিষয়ক ওয়ার্কিং গ্রুপের প্রথম সভা অনুষ্ঠিত হয়। এই দিনটিকে স্মরণ করার জন্য জাতিসংঘ ১৯৯৪ সালের ২৩ ডিসেম্বর ৯ আগস্টকে আন্তর্জাতিক আদিবাসী দিবস হিসেবে ঘোষণা করে। তারই ধারাবাহিকতায় ঠাকুরগাঁওয়ে আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে ।

 

নারী ঐক্য উন্নয়ন সংঘের আয়োজনে দীপালী খালকো এর সভাপত্বি সোমবার সকালে পৌর শহরের ওরাও পাড়া এলাকা থেকে একটি র‌্যালী বের হয় এরপর কয়েকটি সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয় ।

অনুষ্ঠানের দ্বিতীয় অধিবেশনে আলোচনা সভা ও আদিবাসী নারীদের নিয়ে সীমিত আকারে এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় ।

অনুষ্ঠানে আদিবাসীদের কয়েকটি গ্রামের আদিবাসী নারীরা অংশগ্রহণ করেন । তাদের নৃত্য দেখতে আশপাশে কয়েকটি গ্রামের মানুষ উপস্থিত হন ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঠাকুরগাঁও রিপোর্টাস ইউনিটির দপ্তর সম্পাদক জয় মহন্ত অলক, নারী ঐক্য উন্নয়ন সংঘের সাধারন সম্পাদক বিনা তিগ্যা, সংগঠন টির সাংগঠনিক সসম্পাদক ব্রিজিতা তির্কী, কোষাধ্যক্ষ সাথী আক্তার, প্রচার সম্পাদক খুখু খালকো সহ সংগঠনের অন্যান্যরা।

এদিকে নারী ঐক্য উন্নয়ন সংঘের সভাপতি দীপালী খালকো জানিয়েছেন মহামারী করোনাভাইরাস এর কারণে তাদের অনুষ্ঠান জমকালো আয়োজনের মধ্য দিয়ে করতে পারেননি সীমিত আকারে এই অনুষ্ঠানটি করতে হয়েছে পরবর্তীতে করোনা মহামারী না থাকলে বড় আকারে ঠাকুরগাঁওয়ে আদিবাসী দিবস উদযাপন করা হবে ।